• রবিবার ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বাজে সিদ্ধান্ত পন্টিংয়ের, দাবি ওয়ার্নের

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৩ মে ২০২০ ১:৫২ অপরাহ্ণ

    ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বাজে সিদ্ধান্ত পন্টিংয়ের, দাবি ওয়ার্নের

    ক্রিকেট ইতিহাসে কোনো অধিনায়কের নেয়া সবচেয়ে খারাপ সিদ্ধান্ত ছিল সেটি। ঠিক এ ভাষাতেই অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের নেতৃত্বের সমালোচনা করলেন তারই একসময়ের সতীর্থ শেন ওয়ার্ন।

    ২০০৫ সালের ঐতিহাসিক অ্যাশেজ সিরিজ নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের তারকা নাসের হুসেন, মাইকেল ভন, কেভিন পিটারসেন, মার্কাস ট্রেসকোথিক, স্টিভ হার্মিসনদের সঙ্গে আলোচনা করেন ওয়ার্ন। তাতে উঠে আসে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রসঙ্গ।

    এজবাস্টনে চতুর্থ দিনে জয়ের জন্য ১০৭ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। হাতে ছিল ২ উইকেট। ব্রেট লি ও মাইকেল কাসপ্রোভিচকে নিয়ে ব্যাট হাতে লড়াই চালান ওয়ার্ন। শেষ পর্যন্ত দুর্ভাগ্যজনক হিট উইকেট হয়ে সাজঘরে ফেরেন তিনি। অজিরা ম্যাচ হারে মাত্র ২ রানের ব্যবধানে।

    ক্রিকেট ইতিহাসে অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হয়ে আছে ইতিহাসসমৃদ্ধ অ্যাশেজের এ ম্যাচ। সেটির শ্বাসরূদ্ধকর পরিণতি নিয়ে কথা বলেন ওয়ার্ন। এর ফাঁকে পন্টিংয়ের একটি সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন তিনি।

    অস্ট্রেলীয় ঘূর্ণি জাদুকর বলেন, মূলত সেই সিদ্ধান্তের জন্যই ম্যাচ তথা সিরিজ হাতছাড়া হয় আমাদের। বার্মিংহামে টস জিতে প্রথমে ফিল্ডিং নেয় পন্টিং। সেটি ভুল ছিল। এটি ছিল ক্রিকেটের ইতিহাসে কোনো দলনায়কের নেয়া সবচেয়ে বাজে সিদ্ধান্ত।

    এর আগে দুই দশক ঐতিহ্যবাহী অ্যাশেজে অস্ট্রেলিয়ার একাধিপত্য বজায় ছিল। ১৯৮৬ সালে সেই সিরিজ জেতে ইংল্যান্ড। এর পর টানা ৮ অ্যাশেজ নিজেদের পকেটে পুরেন অজিরা। অবশেষে ২০০৫ সালে তাদের সেই ধারায় ছেদ পড়ে।

    তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:৫২ অপরাহ্ণ | বুধবার, ১৩ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।