• সোমবার ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    কেন হাসপাতাল থেকে লাফিয়ে আত্মহত্যা করছেন রুশ চিকিৎসকরা?

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৯ মে ২০২০ ১:০৯ অপরাহ্ণ

    কেন হাসপাতাল থেকে লাফিয়ে আত্মহত্যা করছেন রুশ চিকিৎসকরা?

    করোনা প্রাদুর্ভাবের মধ্যে গত দুই সপ্তাহে হাসপাতালের জানালা দিয়ে লাফ দিয়েছেন ৩ রুশ চিকিৎসক। তাদের মধ্যে দুজনের মৃত্যু হয়েছে। একজন গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি।

    কিন্তু কেন এমন করছেন রাশিয়ার চিকিৎসকরা!

    রাশিয়ার একাধিক হাসপাতাল সূত্র জানাচ্ছে, রাশিয়ায় এখন করোনা পরিস্থিতি উদ্বেগজনক। ইতালি, আমেরিকা, ব্রিটেনের পর করোনা থাবা বসিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশে।

    একদিনে সেখানে দশ হাজার মানুষের সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। আর এই পরিস্থিতি সামাল দিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের হিমশিম খাওয়ার মতো অবস্থা।

    ধারণা করা হচ্ছে করোনা রোগীদের চিকিৎসায় অব্যবস্থাপনা ও ব্যর্থতার কারণেই বহু চিকিৎসকের মধ্যে আত্মহত্যার প্রবণতা দেখা দিচ্ছে।

    কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যম রাশিয়ার ডাক্তারদের আত্মহত্যার প্রবণতা ট্র্যাজেডি বলে ব্যাখ্যা করেছে। অনেকে বলেছেন, করোনভাইরাস চিকিৎসা নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে ডাক্তারদের মারাত্মক দ্বন্দ্ব চলছে।

    যুক্তরাজ্যভিত্তিক সংবাদ দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, রুশ চিকিৎসকরা ভয়ানক চাপের মধ্যে কাজ করছেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেমে পর্যাপ্ত সুরক্ষা তারা পাচ্ছেন না।

    এছাড়া সরকার ও হাসপাতাল কর্তৃপক্ষের অমানসিক চাপ চিকিৎসকরা মেনে নিতে পারছেন না। এসব কারণেই হয় তো তারা আত্মহত্যার মতো পথ বেছে নিতে বাধ্য হচ্ছেন।

    প্রসঙ্গত গত শনিবার নভোসমান্সকায়া হাসপাতালের তিনতলা থেকে লাফ দেন চিকিৎসক আলেকজান্ডার শুলেপভ। গুরুতর আহত অবস্থায় বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

    মস্কো থেকে ৩২০ মাইল দক্ষিণে একটি হাসপাতালে ভরোনেজ শহরে কাজ করতেন আলেকজান্ডার। সেখানে অ্যাম্বুলেন্সে জরুরি চিকিৎসা দিতেন তিনি। তার করোনা পজিটিভ ধরা পড়ার পরও পেশাগত দায়িত্ব পালনের জন্যে তাকে চাপ দেয়া হচ্ছিল।

    পহেলা মে সাইবেরিয়া শহরের ক্রাসনোইয়ারস্ক হাসপাতালের ভারপ্রাপ্ত প্রধান ডাক্তার এলেনা নেপোমনিয়াস্কায়া হাসপাতালের জানালা দিয়ে লাফিয়ে পড়েন। এক সপ্তাহ ধরে আইসিইউতে চিকিৎসার পর তার মৃত্যু হয়।

    সরকারি বিবৃতিতে এমন বলা হলেও স্থানীয় একটি টেলিভিশন জানায়, এলেনা আঞ্চলিক চিকিৎসক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় করোনা চিকিৎসায় ব্যবহৃত ‘প্রটেকটিভ গিয়ার’ সংকটের কোনো সুরাহা না হলে তিনি হাসপাতাল ভবন থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেন।

    এর আগে স্টার সিটির ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসের প্রধান নাতালিয়া লেবেদেভা হাসপাতালের জানালা থেকে লাফিয়ে গুরুতর আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তিনিও করোনা আক্রান্ত ছিলেন বলে ডাক্তাররা সন্দেহ করেছিলেন।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:০৯ অপরাহ্ণ | শনিবার, ০৯ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।