• বুধবার ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শিক্ষার গুণগত মান উন্নয়ন জরুরি

    সাজিদ মানিক

    ০১ জুন ২০২০ ১২:৪৩ অপরাহ্ণ

    কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শিক্ষার গুণগত মান উন্নয়ন জরুরি

    সাজিদ মানিক

    প্রতি বছরের ন্যায় এবারও এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ ধারী শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। আক্ষরিক অর্থে এটা শিক্ষা ব্যবস্থার উন্নয়ন বলা চলে। তবে শিক্ষার গুণগত মানের কতটুকু উন্নয়ন হয়েছে তা রীতিমতো ভাবনার বিষয়। কেননা, একটি দেশের জনসংখ্যাকে দক্ষ জনশক্তিতে রুপান্তর, একই সাথে দেশপ্রেমে উদ্বুদ্ধ এক আদর্শ জাতি গঠন শিক্ষার মূল উদ্দেশ্য হওয়ার কথা থাকলেও প্রকৃতপক্ষে সেটা হয়ে উঠছে না।

    কার্যতঃ দেশ এমন একটা শ্রেণির শিক্ষার্থী পাচ্ছে যাদের সৃজনশীল পদ্ধতির মাধ্যমে মেধার মূল্যায়ন হয়। কিন্তু তারা ঠিক জানে না যে সৃজনশীল কি জিনিস। এমনকি অনেক শিক্ষকও তা বুঝতে পারেন না। ফলে শুরুতে একটা হ য ব র ল পরিস্থিতি সৃষ্টি হয়।

    অধিকন্তু অধিকাংশ অবিভাবক চান তাদের সন্তানদের যেকোনো মূল্যে জিপিএ-৫ অর্জন করতে হবে এবং তার জন্য সন্তানদের উপর যত ধরনের চাপ সৃষ্টি করা যায় তার সবগুলোই করে থাকেন। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীরা কিংকর্তব্যবিমূড় হয়ে অনেকটা সাইকেল চালিয়ে মহাকাশ পাড়ি দেওয়ার মতো যুদ্ধে নেমে পড়েন।

    এক্ষেত্রে তারা মহাকাশও পারি দেন। কিন্তু তা কাগজে-কলমে, বাস্তবে মহাকাশ কোথায় তা নিজেরাই জানেন না। এভাবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে অধিকাংশ শিক্ষার্থী। এরপর শুরু হয় সরকারি চাকরি লাভের অদম্য প্রতিযোগিতা। যেখানে ৮/১০ টা সিটের পরিবর্তে প্রতিযোগিতা হয় দুই থেকে আড়াই লাখ। এসময় তাকে পড়াশুনার নামে গুনতে হয় যমুনা সেতুর পিলার কয়টি, পদ্মা সেতুতে কতটি পাইল, বঙ্গবন্ধু স্যাটেলাইট কবে মহাকাশে উৎক্ষেপণ হলো, কারা উৎক্ষেপণ করলো এ রকম কিছু তথ্য। অথচ বাংলার ছেলেরা নিজেরাই স্যাটেলাইট তৈরি করবে, উৎক্ষেপণ করবে- এমনটি হওয়ার কথা ছিল।

    শিক্ষার্থীদের মেধা যাই হোক, আর যে মানেরই হোক, রাষ্ট্রের দায়িত্ব হলো বেকার শ্রেণীর কর্মসংস্থান করা, যোগ্যতা অনুযায়ী কর্মক্ষেত্রে প্রবেশের সুযোগ দেওয়া। কিন্তু কার্যতঃ সেটার সুযোগ থাকে না। কারণ সার্টিফিকেটধারী শিক্ষিত শ্রেণী যে হারে তৈরি হয় সেই হারে কর্মসংস্থান সৃষ্টি হয় না। ফলে সেই এসএসসি, এইচ এস সি তে জিপিএ ৫ ধারী অথবা ভালো রেজাল্টধারীরা এক সময় হয়ে উঠেন শিক্ষিত বেকার, পরিবারের বোঝা, সমাজের চোখে ভবোঘুরে।

    লেখক : সাংবাদিক ও কলামিস্ট।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:৪৩ অপরাহ্ণ | সোমবার, ০১ জুন ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।