• সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    করোনা সচেতনতায় কৃষান গম্ভীরা দল

    স্বপ্নচাষ ডেস্ক

    ০২ জুন ২০২০ ৭:০৪ অপরাহ্ণ

    প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নানা কর্মসূচি পালন করে যাচ্ছে কৃষান গম্ভীরা দল, রাজশাহী। দেশে টানা ৬৬ দিন ধরে চলমান সাধারণ ছুটির আবরণে থাকা লকডাউন তুলে নেয়ার পর জনগণের করণীয় ও সচেতনার বিষয়টি গম্ভীরার মাধ্যমে তুলে এনেছেন তারা।

    নানা চরিত্রে ছিলেন কৃষান গম্ভীরা, রাজশাহী দলের প্রধান খুরশীদ আল-মাহমুদ ও নাতি চরিত্রে মো. আতিক।

    রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলের ঐতিহ্যবাহী গম্ভীরার মাধ্যমে দীর্ঘদিন ধরে গণসচেতনতা চালিয়ে যাচ্ছে কৃষান গম্ভীরা দল, রাজশাহী।

    দেশে করোনা সঙ্কট সৃষ্টির শুরুতেও জনগণকে সচেতন করতে জনপ্রিয় নানা-নাতির গান আর অভিনয়ের গম্ভীরা রেকর্ড করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউব ও কেবল অপারেটরদের স্থানীয় চ্যানেলে প্রচারের মাধ্যমে প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবেলার নানান দিক তুলে ধরেছে কৃষান গম্ভীরা দল, রাজশাহী।

    সামাজিক যোগাযোগ মাধ্যমে আসার পর সাড়াও মিলেছে ব্যাপক। অনেকেই সেসব গম্ভীরা ও পুঁথি গানের ভিডিও নিজ টাইমলাইনে শেয়ার করছেন। কেউ কেউ ডাউনলোড করে পরিবার ও প্রতিবেশীদের শুনিয়ে করোনা সচেতনতায় ভূমিকা রাখছেন।

    কিষান গম্ভীরা দল, রাজশাহী একটি অরাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন। এই সংগঠনটি বাংলাদেশের রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের প্রাচীন সংস্কৃতি লোকনাট্য গম্ভীরা গানের মাধ্যমে দীর্ঘদিন ধরে দেশে ও দেশের বাইরে পথে-ঘাটে-মাঠে ও মঞ্চে গণসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। সংগঠনটি কমিউনিটি রেডিওসহ সরকারি ও বেসরকারি টিভি চ্যানেলে গম্ভীরা পরিবেশন করে বেশ সুনাম কুড়িয়েছে।

    এছাড়া এই সংগঠনটি দেশের বিভিন্ন ইস্যুতে বিষয়ভিত্তিক গম্ভীরা পরিবেশন করে জনগণকে স্বেচ্ছায় সচেতনতামূলক গম্ভীরা পরিবেশন করে চলেছে। তারই অংশ হিসেবে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ঘোষিত লকডাউন মানতে এবং স্বাস্থ্যবিধি অনুযায়ী সবাইকে চলার জন্য ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতামূলক গম্ভীরার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। এখন বর্তমানে লকডাউন উঠে যাওয়ায়- উদ্ভূত পরিস্থিতিতে জনগণের কি করণীয় সে বিষয়ে আরেকটি সচেতনতামূলক গম্ভীরার ভিডিও ফুটেজ ফেসবুক, ইউটিউবসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছে।

    দলটি ২০০৪ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ জুন ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।