• সোমবার ১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    করোনা চিকিৎসায় ‘মানব পরীক্ষায় ব্যর্থ’ রেমডেসিভির

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৪ এপ্রিল ২০২০ ১০:৩৬ অপরাহ্ণ

    করোনা চিকিৎসায় ‘মানব পরীক্ষায় ব্যর্থ’ রেমডেসিভির

    সংগৃহীত ছবি

    করোনাভাইরাস সংক্রমণের চিকিৎসায় মানবদেহে দৈবচয়নভিত্তিক প্রথম ক্লিনিক্যাল পরীক্ষায় ব্যর্থ হয়েছে রেমডেসিভির। বৃহস্পতিবার ‘অসাবধানতাবশত’ প্রকাশিত এক ফলাফলে দেখা যায় যে, নিবিড় পরীক্ষায় এ ওষুধ প্রত্যাশিত ফল দেয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি খসড়া সারাংশ প্রকাশিত হয়েছিল, যা পরে সরিয়ে ফেলা হয়। পরে ওই খসড়ার স্ক্রিনশটসহ রিপোর্ট করে ফিনান্সিয়াল টাইমস এবং স্ট্যাট নামের দুটি সংবাদপত্র।

    তবে একটা মুছে ফেলা পোস্ট কিভাবে এসব খবরকে সমর্থন দেয় তা নিয়ে প্রশ্ন তুলেছে এই ওষুধ তৈরিতে জড়িত সংস্থা গিলিয়েড সায়েন্সেস। একই সঙ্গে এ ওষুধ বিষয়ক ডাটার উল্লেখ করে এর সম্ভ্যবতা দেখছে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

    খসড়া সারসংক্ষেপে বলা হয়, এ পরীক্ষায় চীনে ২৩৭ জন রোগীর মধ্যে ১৫৮ জনকে ওষুধটি দেওয়া হয় এবং ৭৯ জনকে ওষুধটি দেওয়া হয়নি। এরপর ওষুধ দেওয়া ১৮ রোগীর মধ্যে বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে প্রথম দিকেই রেমডেসিভির বন্ধ করে দেওয়া হয়েছিল।

    বিশেষজ্ঞরা বলছেন, এ পরীক্ষায় রেমডেসিভির দেওয়া রোগীদের সঙ্গে এ ওষুধ না দেওয়া রোগীদের খুব পার্থক্য দেখা যায়নি।

    অবশ্য ডব্লিউএইচও ফিনান্সিয়াল টাইমসকে জানিয়েছে, খসড়াটি পর্যালোচনার পর্যায়ে রয়েছে। এটি ভুল করে তাড়াতাড়ি প্রকাশ করা হয়েছিল।

    এদিকে গিলিয়েডের একজন মুখপাত্র এএফপিকে বলেন, ‘আমরা বিশ্বাস করি এ গবেষণায় কিছু অসঙ্গত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত ছিল। এছাড়া কম রোগী ছিল বলে দ্রুতই পরীক্ষাটি সম্পন্ন করা হয়েছে। যে কারণে আশানুরূপ ফল পাওয়া যায়নি। এ পরীক্ষার ফলাফল এখন পর্যন্ত অমীমাংসিত, যদিও পরীক্ষার ডাটার প্রবণতা (বিশষত যদি করোনা আক্রান্তদের শুরুর দিকে এ ওষুধ ব্যবহার করা হয়) ওষুধটি সম্পর্কে সম্ভাব্য ইতিবাচক ফলের ইঙ্গিত দেয়।

    তবে এ গবেষণার বিষয়ে এখনই চূড়ান্ত কথা বলার সময় আসেনি। এখনও বেশ কয়েকটি উন্নত পর্যায়ের বড় আকারের ট্রায়াল বাকি রয়েছে, যা শিগগিরই একটি পরিষ্কার চিত্র তুলে ধরবে।

    রেমডেসিভিরই করোনভাইরাস চিকিৎসায় প্রস্তাবিত প্রথম ওষুধ ছিল, যেটি নিয়ে বড় ধরনের আশা তৈরি হয়।

    লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের ফার্মাকোসপিডেমিওলজি বিভাগের অধ্যাপক স্টিফেন ইভান্স বলেন, সুবিধা বা ঝুঁকি শনাক্ত করতে খুব অল্পসংখ্যক রোগী নিয়ে এ পরীক্ষা করা হয়েছে।

    তিনি অবশ্য এই গবেষণায় অংশ নেননি। এই অধ্যাপক আরও বলেন, যদি সংক্রমণের খুব প্রথম দিকে প্রয়োগের ক্ষেত্রে ওষুধটি ভালো কাজ করে তবে এটি খুব কম কার্যকর হতে পারে।

    অবশ্য ইউএস জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট জানিয়েছে, বানরের ওপর একটি ছোট্ট পরীক্ষায় এটি কার্যকর প্রমাণিত হয়েছিল।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৩৬ অপরাহ্ণ | শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।