• বুধবার ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    করোনায় শিশুদের জীবন নিয়ে ভয়াবহ আশঙ্কার কথা জানাল ইউনিসেফ

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৪ মে ২০২০ ৩:৫৭ পূর্বাহ্ণ

    করোনায় শিশুদের জীবন নিয়ে ভয়াবহ আশঙ্কার কথা জানাল ইউনিসেফ

    বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডব থামছেই না। প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই ভাইরাসের ধ্বংসযজ্ঞে যেন অসহায় হয়ে পড়েছে গোটা বিশ্ব।

    বিশ্বব্যাপী এখন পর্যন্ত (বুধবার দিবাগত রাত সাড়ে ১২টা) এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৩ লাখ ৯৭ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৯৫ হাজার ৮৭৯ জনের।

    এরই মধ্যে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা ও ইউরোপের দেশ ব্রিটেন, ইতালি, স্পেন ও ফ্রান্সকে মৃত্যুপুরীতে পরিণত করেছে এই ভাইরাস। তবে এসব দেশের মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা আমেরিকার। এখন পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৮৪ হাজার ২৪৩ জনের। আর আক্রান্ত হয়েছে ১৪ লাখ ১৯ হাজার ৪৮ জন।
    এদিকে, বিশ্বব্যাপী করোনাভাইরাসের এই পরিস্থিতির মধ্যে শিশুদের নিয়ে ভয়াবহ আশঙ্কার কথা জানাল জাতিসংঘের শিশু বিষয়ক প্রতিষ্ঠান ‘ইউনিসেফ’।

    সংস্থাটির মতে, ভবিষ্যতে প্রতিদিন হাজার হাজার শিশু করোনার বলি হওয়ার আশঙ্কা রয়েছে।

    যদিও বর্তমানে খাতায়-কলমে দেখতে গেলে শিশুদেরে শরীরে এখনও সেভাবে থাবা বসায়নি করোনাভাইরাস। মারণ এই ভাইরাস বর্তমানে অনেক বেশি প্রভাব ফেলেছে প্রৌঢ় ও বৃদ্ধদের দেহে। কিন্তু এ পরিসংখ্যান দেখে এখনই স্বস্তির নিশ্বাস ফেলা যাবে না। কারণ ভবিষ্যতে রোজ হাজার হাজার শিশুর মৃত্যুর জন্য দায়ী থাকবে এই করোনাই। এ নিয়ে সতর্ক করল জাতিসংঘের এই সহযোগী প্রতিষ্ঠান।

    করোনা মহামারীর কারণে চিকিৎসা ক্ষেত্রে বিরাট প্রভাব পড়েছে। স্বাস্থ্যপরিকাঠামোকে নাড়িয়ে দিয়েছে এই ভাইরাস। চিকিৎসা বিজ্ঞানকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে এই করোনা, যা ভবিষ্যতে শিশুদের চিকিৎসায় বাধা হয়ে দাঁড়াতে পারে। আর ঠিক এই কারণেই আগামী ছ’মাস প্রতিদিন অন্তত অতিরিক্ত ৬ হাজার শিশু প্রাণ হারাতে পারে বলেই মনে করছে ইউনিসেফ।

    ল্যানসেট গ্লোবাল হেল্থ জার্নালে প্রকাশিত প্রতিবেদনের উপর ভিত্তি করেই এমন আশঙ্কা করা হচ্ছে।

    ইউনিসেফের কথায়, করোনার জেরে প্রায় সব দেশেরই সাধারণ স্বাস্থ্য পরিসেবায় ব্যাঘাত ঘটছে। করোনা মোকাবেলাতেই নিজেদের উৎসর্গ করেছেন স্বাস্থ্যকর্মীরা। আর তাই শিশুদেরও চিকিৎসা পেতে সমস্যায় পড়তে হবে। ফলে ৬ মাসের মধ্যে ১১৮টি দেশের ২৫ লাখ শিশু প্রাণ হারালে অবাক হওয়ার কিছু থাকবে না। পাঁচ বছর বা তার কম বয়সের শিশুদেরই মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

    ইউনিসেফ আরও জানায়, শিশুমৃত্যুর সঙ্গেই পাল্লা দিয়ে বাড়বে অন্তঃসত্ত্বার মৃত্যুও। ছয় মাসে ১১৮টি দেশের নতুন করে ৫৬ হাজার ৭০০ জন গর্ভবতী প্রাণ হারাতে পারেন।

    ইউনিসেফের (ব্রিটেন) এক্সিকিউটিভ ডিরেক্টর সাচা দেশমুখ বলেন, “আগামী ছয় মাসে পাঁচ বছরের কম বয়সের শিশুর মৃত্যুর হার যেভাবে বাড়বে, তা গত কয়েক দশকে দেখা যায়নি। কিন্তু করোনার জন্য সন্তান ও মায়ের মৃত্যু এভাবে হাত গুটিয়ে আমরা মেনে নেব না।” বিজ্ঞানকে ভর করেই ঘুরে দাঁড়াতে হবে বলে মত তার। সূত্র: দ্য গার্ডিয়ান

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৩:৫৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।