• শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    করোনায় মৃত্যু ঝুঁকি কমাতে পারে ভিটামিন ডি

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৯ মে ২০২০ ৩:২০ অপরাহ্ণ

    করোনায় মৃত্যু ঝুঁকি কমাতে পারে ভিটামিন ডি

    ভিটামিন ডি করোনাভাইরাস প্রতিরোধে ও আক্রান্ত রোগীর মৃত্যু ঝুঁকি থেকে বাঁচাতে সক্ষম বলে জানিয়েছেন গবেষকরা। নতুন এ গবেষণা দবি করেছে, ভিটামিন ডি স্বল্পতায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।

    যুক্তরাষ্ট্রের নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির নেতৃত্বে এক গবেষণা দল চীন, ফ্রান্স, জার্মানি, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও ক্লিনিকগুলোর ডেটা বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে।

    গবেষণায় দেখা গেছে— ইতালি, স্পেন ও যুক্তরাজ্যে করোনা আক্রান্ত রোগীদের শরীরে ডি এর পরিমাণ কম ছিল। গবেষকরা বলছেন, যখন ভিটামিন ডি এর মাত্রা কম থাকে, তখন শরীরে রোগ সংক্রমণের সম্ভাবনাও বেড়ে যায় ও মারাত্মক প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

    ‘এটিকে মেডিকেলের ভাষায় সাইটোকাইন স্টর্ম বলা হয়। যেখানে হাইপার ইনফ্ল্যামেটরি অবস্থায় ফুসফুস ও অন্যান্য অঙ্গগুলোকে ক্ষতি করে যা রোগীর মৃত্যুর কারণ’— বলে উল্লেখ করেন নর্থ ওয়েস্টার্নের স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের গবেষণা সহযোগী আলী দানেশখাহ।

    সাইটোকাইন স্টর্ম হলো এক প্রকার সিনড্রোম— যখন কোনো নতুন ভাইরাস শরীরে প্রবেশ করে তখন ইমিউন কোষগুলোর অতিরিক্ত উৎপাদন করে। তখন এই উৎসে ভাইরাস আক্রমণ করে। ডায়াবেটিস, হার্টের অসুখ, ক্যান্সার ও শ্বাসকষ্টজনিত রোগে যারা ভোগেন এবং বয়স্ক রোগীদের ক্ষেত্রে সাইটোকাইন স্টর্ম প্রভাব ফেলে।

    এক্ষেত্রে রোগীর শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে তা মারাত্মক এসব জটিলতা থেকে বাঁচাতে পারে।

    এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন নর্থ-ওয়েস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ভেডিম ব্যাকম্যান। তিনি এক বিবৃতিতে বলেন, আমি মনে করি ভিটামিন ডি মৃত্যুহার কমাতে কার্যকর। তার মানে এটাও নয় যে, এখন সবাইকে ভিটামিন ডি বাড়ানোর জন্য তাগিদ দিতে হবে। আমরা এ নিয়ে এখনও গবেষণা করছি। তবে এই ডেটা আমাদের কাজে দেবে পাশাপাশি চিকিৎসা ক্ষেত্রেও কাজে দিতে পারে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২০ অপরাহ্ণ | শনিবার, ০৯ মে ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।