• বুধবার ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    করোনায় কৃষকের ক্ষতি পোষাতে আসছে ট্রাক সেল

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৬ মে ২০২০ ১২:২০ পূর্বাহ্ণ

    করোনায় কৃষকের ক্ষতি পোষাতে আসছে ট্রাক সেল

    ফাইল ছবি

    মহামারি করোনার প্রভাবে স্থবির হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাইরাস রোধে দেশে সাধারণ ছুটি চলছে। বন্ধ রয়েছে সব প্রতিষ্ঠান। বন্ধ গণপরিবহনও। ছুটির কারণে শাকসবজি ও ফল যথা সময়ে বিক্রি করতে না পারায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রান্তিক কৃষক

    এ অবস্থায় কৃষকের ক্ষতি যেন না হয় সেজন্য বিভিন্ন জেলায় ভ্রাম্যমাণ বাজার (ট্রাক সেল) পরিচালনার নির্দেশ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। চলতি সপ্তাহে এ কার্যক্রম শুরু হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

    সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে শাকসবজি, ফলের বাজারজাতকরণ ও কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি বিপণন অধিদপ্তর কৃষিপণ্যের ভ্রাম্যমাণ বাজার পরিচালনা শুরু করবে। পাশাপাশি লকডাউন জেলার উদ্বৃত্ত কৃষিপণ্য ঘাটতি এলাকায় প্রেরণের জেলা প্রশাসনকে ব্যবস্থা নিতে মন্ত্রণালয় থেকে পত্র প্রেরণ করা হয়েছে।

    সবজির জন্য উদ্বৃত্ত জেলা হলো- মুন্সিগঞ্জ, নরসিংদী, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, কুমিল্লা, ঝিনাইদহ, যশোর, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বগুড়া, পাবনা, রাজশাহী, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, পঞ্চগড়, ভোলা। এসব জেলা থেকে ট্রাকযোগে শাকসবজি অন্য জেলায় নেওয়া হবে।

    কৃষি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, কৃষকের ফসল নষ্ট না হয় সেজন্য বিআরটিসির ট্রাকে এক জেলা থেকে অন্য জেলায় সবজি ও ফল পাঠানো হবে। পাশাপাশি বিদেশে রপ্তানির জন্য কার্গো ভাড়া করা হয়েছে।

    কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, জেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি বিপণন অধিদপ্তর কৃষিপণ্যের ভ্রাম্যমাণ বাজার পরিচালনা এ সপ্তাহে শুরু হবে। লকডাউন এলাকার উদ্বৃত্ত কৃষিপণ্য ঘাটতি এলাকায় প্রেরণের ক্ষেত্রে ট্রাক চলাচলের জন্য জেলা প্রশাসনকে ব্যবস্থা নিতে চিঠি দেওয়া হয়েছে। ফলে শাক, সবজিসহ বিভিন্ন ফস বাজারজাতকরণ সহজ হবে এবং কোনও ফসল নষ্ট হবে না।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১২:২০ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।