• শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    করোনার পর চাকরিতে যেসব দক্ষতা লাগবে

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৭ মে ২০২০ ১:৩৭ অপরাহ্ণ

    করোনার পর চাকরিতে যেসব দক্ষতা লাগবে

    করোনা ভাইরাসের তাণ্ডবে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত পুরো বিশ্ব। এর ফলে বিশ্বজুড়ে চাকরি হারাতে পারে কয়েক লাখ মানুষ। এমন পরিস্থিতিতে চাকরির বাজারে টিকে থাকতে মহামারি পরবর্তী সময়ে বেশ কয়েকটি দক্ষতা অগ্রণী ভূমিকা পালন করতে পারে-এমনটা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

    যেগুলো ক্যারিয়ার টিকিয়ে রাখতে সহায়তা করবে। চলুন তেমন কয়েকটি দক্ষতার বিষয়ে জেনে নিই।

    নেতৃত্বের দক্ষতা: কোনো জাহাজ যখন সমস্যায় পড়ে থাকে তখন কেবলমাত্র একজন সক্ষম ক্যাপ্টেন সেটিকে সাগরের মধ্য দিয়ে চালিয়ে নিয়ে যেতে পারেন। ঠিক তেমনই এই সংকটের সময়ে দৃড় নেতৃত্বের গুণাবলীর ব্যক্তিরা একটি দলকে সাফল্যের দিকে নিয়ে যেতে পারেন।

    সুতরাং শক্ত নেতৃত্বের দক্ষতা সম্পন্ন লোকেরা যারা দলকে পরিচালনা করতে পারে, সতীর্থের থেকে সর্বোচ্চ কাজটি বের করে আনতে পারে এবং তাদেরকে উৎসাহ যোগায় তাদের কদর বেড়ে যাবে। তারা তাদের ক্যারিয়ার সংকটের সময়েও উপরের দিকে তুলতে পারবেন।

    প্রযুক্তি দক্ষতা: করোনাভাইরাস মহামারি পরবর্তী সময়ে কর্মীদের সবচেয়ে বেশি সহায়তা করতে পারে এমন একটি দক্ষতা হলো প্রযুক্তিবিষয়ক জ্ঞান।

    বিশেষজ্ঞদের মতে, কৃত্রিম বুদ্ধিমত্তা, ইন্টারনেট নিয়ন্ত্রিত অপারেশন, রোবোটিকস ইত্যাদি ভবিষ্যতে আরও বিস্তৃত হবে। অতএব গুরুত্বপূর্ণ হলো এই সময়ে প্রযুক্তিগত দক্ষতা যতটা সম্ভব অর্জন করা।

    পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিন: মহামারি শেষ হওয়ার পরও আমাদের জীবনে অনেক পরিবর্তন আসবে। অফিস কীভাবে কাজ করবে, কীভাবে আমরা কাজ করব ইত্যাদি পরিবর্তিত হবে। সেসব পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারায় সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে।

    আবেগময় বুদ্ধিমত্তা: আবেগময় বুদ্ধিমত্তা হলো সেই গুণ যা একজন ব্যক্তিকে অন্যের আবেগকে আরও ভালভাবে বুঝতে এবং তার আবেগকে ভালভাবে প্রকাশ করতে বা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। সব সেরা নেতাদের এই গুণ রয়েছে।

    তারা সহানুভূতিশীল এবং কোনো কর্মীর মানসিক স্বাস্থ্য সহজেই অনুমান করতে পারে। আমরা আজ যে সময়টিতে আছি, আবেগময় বুদ্ধি সম্পন্ন কর্মীদের আরও ভালো সম্ভাবনা রয়েছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:৩৭ অপরাহ্ণ | রবিবার, ১৭ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।