• বুধবার ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

    স্বপ্নচাষ প্রতিবেদক

    ১৫ নভেম্বর ২০২১ ১০:৫৪ অপরাহ্ণ

    কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

    প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। সোমবার রাত সোয়া ৯টার দিকে নিজ বাসভবন ‘উজান’-এ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। তিন মেয়ে, এক ছেলেসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

    রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদ বকুল এ তথ্য নিশ্চিত করেছেন।

    এদিকে রাবির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম টিপু জানান, মঙ্গলবার (১৬ নভেম্বর) শহীদ মিনারে তাকে (হাসান আজিজুল) শ্রদ্ধা জ্ঞাপন করার পর বাদ যোহর রাবির কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে রাবির গোরস্থানে দাফন করা হবে।

    বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী এই কথাসাহিত্যিক শেষ পর্যন্ত নিজের যাত্রা সমাপ্তি টানলেন। গত ১৬ আগস্ট ছেলে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসানের ফেসবুক স্ট্যাটাসে প্রথম হাসান আজিজুল হকের অসুস্থতার কথা জানা যায়।

    পরে উন্নত চিকিৎসার জন্য ২১ আগস্ট এয়ার অ্যাম্বুলেন্সে তাঁকে ঢাকায় নেয়া হয়। সেখানে তাঁকে প্রথমে জাতীয় হৃদ্রোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সেদিন রাতে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থানান্তর করা হয়।

    তাঁকে ওই হাসপাতালে আনার পরদিন ২২ আগস্ট বিএসএমএমইউর ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সোহেল মাহমুদ আরাফাতকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। ওই মেডিকেল বোর্ডের অধীনেই তাঁর চিকিৎসা চলে। দীর্ঘ ১৯ দিনের চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়া পান এ কথাসাহিত্যিক।

    ৯ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে বিএসএমএমইউ কর্তৃপক্ষ তাঁকে বাড়ি ফেরার অনুমতি দেন। তারপর থেকে তিনি নিজ বাসভবন ‘উজান’-এ ছিলেন।

    হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন।

    এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন। এরপর থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপাইয়ের আবাসিক এলাকায় বসবাস করে আসছেন।

    সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

    স্বপ্নচাষ/একে

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৫৪ অপরাহ্ণ | সোমবার, ১৫ নভেম্বর ২০২১

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।