• শনিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    এবার মৃত বিড়ালের শরীরে করোনা শনাক্ত

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৯ মে ২০২০ ১১:৩৩ পূর্বাহ্ণ

    এবার মৃত বিড়ালের শরীরে করোনা শনাক্ত

    সংগৃহীত ছবি

    করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব। মাত্র চার মাসে বিশ্বব্যাপী এই ভাইরাসের বিষাক্ত ছোবলে আক্রান্ত হয়েছে (শনিবার সকাল সোয়া ৮টা পর্যন্ত) ৪০ লাখ ১২ হাজার ৮৩৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৭৬ হাজার ২১৬ জনের।

    এই ভাইরাসে ধ্বংসযজ্ঞে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে আমেরিকা ও ইউরোপের দেশ ইতালি, স্পেন, ব্রিটেন ও ফ্রান্স।

    করোনাভাইরাস চীনের পরপরই সবচেয়ে বেশি বিধ্বংসী হয়ে ওঠে ইতালিতে। এরপরই স্পেনে নিজের জাত চেনায় করোনা। সেখানেও ইতালির মতো ভয়ঙ্কর রূপ ধারণ করে প্রাণঘাতী এই ভাইরাস।
    করোনাভাইরাসের এই তাণ্ডবে পরিস্থিতির এতটাই অবনতি হয়েছে এখন শুধু মানুষ নয়, প্রাণীর শরীরেও মিলছে এর অস্তিত্ব। স্পেনে এবার করোনাভাইরাস পাওয়া গেল একটি মৃত বিড়ালের শরীরে।

    কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি বাঘের শরীরেও করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এতে তৈরি হয়েছে নতুন আতঙ্ক। তাই মানবদেহ বাদেও এই ভাইরাস অন্যান্য প্রাণীর শরীরে থাকতে পারে কি-না, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

    এতদিন গবেষকরা জোর দিয়েই বলে আসছেন, প্রাণীজ এই ভাইরাসটি মানুষ ছাড়া অন্য প্রাণীরদেহে সংক্রমিত হওয়া অকল্পনীয় এবং তাদের কাছে এখন পর্যন্ত কোনও পোষা প্রাণী থেকে মানুষের শরীরে এর সংক্রমণ হওয়ার কোনও প্রমাণ নেই।

    কিন্তু স্পেনে মৃত বিড়ালের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর বাড়ছে জল্পনা।

    প্রায় এক সপ্তাহ আগে বার্সেলোনার অ্যানিমেল হেলথ রিসার্চ সেন্টারের (ক্রেসা) বিশেষজ্ঞরা একটি বিড়ালের মরদেহ পেয়েছিলেন। পোষা প্রাণীটি এমন একটি পরিবারের সঙ্গে সম্পর্কিত যেখানে বেশ কয়েকজন সদস্যের কোভিড -১৯ এর পরীক্ষায় পজিটিভ ধরা পড়ে।

    শ্বাস নিতে সমস্যা হচ্ছিল বিধায় পরিবারের পক্ষ থেকে বিড়ালটিকে পশু চিকিৎসালয়ে নিয়ে যাওয়া হয়। পরে বিড়ালটিকে ক্রেসায় পাঠানো হয়। সেখানকার গবেষকরা SARS-COV-2 ভাইরাসের সন্ধানে বিড়ালটির বেশ কয়েকটি অঙ্গ নিয়ে অধ্যয়ন করেন।

    শুক্রবার (৮ মে) অ্যানিমেল হেলথ রিসার্চ সেন্টার (ক্রেসা) জানায়, বিড়ালটির হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি নামে পরিচিত একটি জিনগত হৃদরোগ ছিল, যা এটির হঠাৎ মৃত্যুর কারণ হতে পারে। বিড়ালটির শরীরে পাওয়া সমস্যাগুলোর কোনোটিই করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। পশু চিকিৎসকদের মতে, ভাইরাসটি বিড়ালের স্বাস্থ্যের ওপরে কোনও প্রভাব ফেলেনি।

    বিড়ালটির বয়স চার বছর এবং এর নাম নেগ্রিটো। গবেষকরা গোপনীয়তা রক্ষার জন্য বিড়ালের মালিকদের সম্পর্কে আর কোনও তথ্য সরবরাহ করেননি।

    তবে বার্সেলোনার অ্যানিমেল হেলথ রিসার্চ সেন্টার (ক্রেসার) প্রধান নাটালিয়া মাখো বলছেন, খুবই বিচ্ছিন্নভাবে বিড়াল এই মহামারীটির সমান্তরাল শিকার হতে পারে। তবে তাদের মাধ্যমে মানুষের সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম।

    আমরা এই তথ্যটি একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করার ইচ্ছা করছি, তবে এর আগে আমরা ভাইরাসের জিনোমকে পরীক্ষা করে দেখতে চাই যে, এই প্রাণীর মধ্যে কোনও অ্যান্টিবডি ছিল কি-না, যোগ করেন খোয়াকিম সেগালেস নামের ক্রেসার এক গবেষক।

    গবেষকরা বলছেন, করোনাভাইরাস শনাক্ত হওয়া নেগ্রিটো ষষ্ঠ বিড়াল। এর আগ নিউইয়র্কে পাঁচটি বিড়ালের শরীরে করোনা শনাক্ত হয়। সম্প্রতি, নিউইয়র্কের ব্রংকস চিড়িয়াখানায় বাঘের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। একাধিক বাঘ ও সিংহকে সম্প্রতি অসুস্থ হয়ে পড়তে দেখা যায়। পশুগুলোর শ্বাসকষ্ট হচ্ছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এরপর ওই বাঘটিকে পরীক্ষা করা হয়। চার বছর বয়সী মালয়েশিয়ান বাঘটির নাম নাদিয়া।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:৩৩ পূর্বাহ্ণ | শনিবার, ০৯ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।