• বৃহস্পতিবার ২৬শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ‘উহানের সামুদ্রিক খাবারের বাজার থেকে উৎপত্তি হয়নি করোনার’

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৯ মে ২০২০ ৭:৪১ পূর্বাহ্ণ

    ‘উহানের সামুদ্রিক খাবারের বাজার থেকে উৎপত্তি হয়নি করোনার’

    উহান শহরের সামুদ্রিক বাজার থেকে প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎপত্তি হয়নি বলে দাবি করেছেন চীনের এক দল গবেষক। চীনের সাংহাই সায়েন্টিফিক রিসার্চ এন্ড মেডিক্যাল ইন্সটিটিউট, সাংহাই পাবলিক হেলথ ক্লিনিকাল সেন্টার, সাংহাই জিয়াও টং বিশ্ববিদ্যালয় ও সাংহাই ইন্সটিটিউট অব হেমাটোলজির একটি যৌথ গবেষণায় এমনটি দাবি করা হয়। গবেষণাটি গত ২০ মে ন্যাচার জার্নালে প্রকাশিত হয়।

    ওই গবেষণায় বলা হয়, গত ২০ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত সাংহাইর ৩২৬ জন রোগী থেকে ১১২টি নমুনা সংগ্রহ করে করোনা ভাইরাসের দুটি প্রধান আলাদা জাত খুঁজে পেয়েছেন গবেষকরা। গবেষকদের দাবি, করোনার এই দুটি আলাদা জাত উহানে সংক্রমণের প্রথম দিকে মানুষকে বিভিন্নভাবে আক্রান্ত করেছে । এছাড়াও গবেষকরা জানান, নতুন করোনা ভাইরাসের উৎপত্তি উহানের বাজারের সামুদ্রিক কোন প্রাণী থেকে হয়েছে এমন প্রমাণ তারা পায়নি। তবে উহানের সেই বাজার থেকে মানুষের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়তে পারে এমনটি মনে করছেন গবেষকরা।

    এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ওই গবেষক দলের এক নারী সদস্য চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে বলেন, এই ভাইরাসের উৎপত্তি কোথায় সেটি এখনো অজানা। করোনা ভাইরাস কার মাধ্যমে ছড়িয়েছে সেটি বের করার জন্য আরো গবেষণা চালিয়ে যেতে হবে।

    গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। এখন পুরো প্রায় পুরো বিশ্বে এটি ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রসহ অনেক দেশই বলছে, সামুদ্রিক বাজার নয় উহান ইন্সটিটিউট অব ভাইরোলজি ল্যাব থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস। তবে চীনের পক্ষ থেকে এটি বারবার নাকচ করা হচ্ছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৭:৪১ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।