• রবিবার ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    উত্তাল হয়ে পড়েছে আমেরিকা, হোয়াইট হাউসের সামনেও বিক্ষোভ

    স্বপ্নচাষ ডেস্ক

    ৩০ মে ২০২০ ১:৩৩ অপরাহ্ণ

    উত্তাল হয়ে পড়েছে আমেরিকা, হোয়াইট হাউসের সামনেও বিক্ষোভ

    শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবকের হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে গোটা আমেরিকা। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ভবন হোয়াইট হাউসের সামনেও বিক্ষোভ প্রদর্শিত হয়েছে।

    গত সোমবার জালিয়াতির অভিযোগে গ্রেফতার করে জর্জ ফ্লয়েড নামে কৃষ্ণাঙ্গ এক যুবককে সিনেমাটিক কায়দায় হাঁটু চেপে শ্বাসরোধ করে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটার শ্বেতাঙ্গ এক পুলিশ অফিসার।

    বিষয়টি নিয়ে আমেরিকাজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। জড়িত চার পুলিশ অফিসারকে ইতোমধ্যে বরখাস্ত করা হয়েছে। অভিযোগকারীদের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। কিন্তু পরিস্থিতি কিছুতেই শান্ত হচ্ছে না।

    এই হত্যার প্রতিবাদে আমেরিকার বিভিন্ন শহরে চলছে বিক্ষোভ। কোথাও কোথাও শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচিও অগ্নিসংযোগ, লুটপাট ও তুমুল ধ্বংসযজ্ঞে রূপ নিয়েছে।

    শুক্রবার হোয়াইটহাউসের বাইরে বিক্ষোভ চলছিল তখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ম্যানসনেই অবস্থান করছিলেন। এ সময় বিক্ষোভকারীদের সামনে বাধা সৃষ্টি করে নিরাপত্তাকর্মীরা। এ সময় বিক্ষোভকারীদের ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’, ‘আমাদের হত্যা বন্ধ করুন’ স্লোগান ধরতে শোনা যায়। তবে হোয়াইট হাউসের বাইরে ওয়াশিংটন ডিসিতে রাস্তাগুলোতে চলা বিক্ষোভ ব্যাপক সহিংসতায় রূপ নেয়।

    এদিকে, ফ্লয়েডকে হাঁটু চাপা দিয়ে যে পুলিশ অফিসার হত্যা করেছে সেই ডেরেক চাওভিনের বিরুদ্ধে গুরুতর হত্যা ‘থার্ড-ডিগ্রি মার্ডার’ অভিযোগে মামলা হয়েছে।

    কারফিউ ভঙ্গ করে বিক্ষোভকারী শুক্রবার রাত পর্যন্ত রাস্তায় অবস্থান করে। মিনেসোটা ছাড়াও নিউ ইয়র্ক, হিউস্টন, আটালান্টা, ডেট্রোয়েট, লাস ভেগাস, সান জোসে ও মেম্পিসেও বিক্ষোভ প্রদর্শিত হয়েছে।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১:৩৩ অপরাহ্ণ | শনিবার, ৩০ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।