• বুধবার ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    উইঘুর নির্যাতন: চীনের ওপর নিষেধাজ্ঞার অনুমোদন মার্কিন কংগ্রেসে

    স্বপ্নচাষ ডেস্ক

    ২৮ মে ২০২০ ২:৫৫ অপরাহ্ণ

    উইঘুর নির্যাতন: চীনের ওপর নিষেধাজ্ঞার অনুমোদন মার্কিন কংগ্রেসে

    সংগৃহীত

    উইঘুর মুসলিমদের ওপর অমানবিক নির্যাতনের অভিযোগে চীনের ওপর নতুন নিষেধাজ্ঞা বিলের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেন্টেটিভস)। বুধবার ‘উইঘুর হিউম্যান রাইটস অ্যাক্ট’ ৪১৩-১ ভোটে পাস হয়েছে পরিষদে। এটি এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুমোদনের জন্য হোয়াইট হাউসে পাঠানো হচ্ছে।

    এই বিলে চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর ও অন্যান্য সম্প্রদায়ের মুসলিমদের ওপর ভয়াবহ নির্যাতনে দায়ীদের ওপর নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে।

    যুক্তরাষ্ট্রের দাবি, ওই এলাকায় অন্তত ১০ লাখ মুসলিমদের ক্যাম্পে বন্দী করে রাখা হয়েছে। ওই অঞ্চলের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি ও চীনের পলিটিক্যাল ব্যুরোর ক্ষমতাশালী সদস্য চেন কুয়ানগুয়োকে ‘ব্যাপক মানবাধিকার লঙ্ঘন’-এর জন্য দায়ী করা হয়েছে।

    বিলের পক্ষে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ‘উইঘুর জনগণের ওপর বেইজিংয়ের বর্বর আচরণ বিশ্ব-বিবেকের চূড়ান্ত অবমাননা।’

    প্রতিনিধি পরিষদে প্রায় সর্বম্মতিতে পাস হওয়ার পর সিনেটেও সর্বসম্মতভাবে পাস হয়েছে উইঘুর বিল। ফলে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর চীনের ওপর নিষেধাজ্ঞায় অনুমোদনের বিষয়ে ব্যাপক চাপ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে করোনাভাইরাস ইস্যুতে চীনের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় তিনি সহজেই এ বিলের অনুমোদন দেবেন বলে বিশ্বাস তাদের।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ২:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।