• বুধবার ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা না বাড়ায় ইসরায়েলের ক্ষোভ, ফুঁসছে যুক্তরাষ্ট্রও

    স্বপ্নচাষ ডেস্ক

    ১৬ আগস্ট ২০২০ ৯:৩০ অপরাহ্ণ

    ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা না বাড়ায় ইসরায়েলের ক্ষোভ, ফুঁসছে যুক্তরাষ্ট্রও

    ইরানের বিরুদ্ধে আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ না বাড়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখা গেল ইসরায়েলকে। সম্প্রতি অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জোরাল তৎপরতা শুরু করে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র প্রস্তাব উত্থাপন করার পর এ বিষয়ে একটি ভোটাভুটি হয়। কিন্তু পর্যাপ্ত ভোট না মেলায় এই প্রস্তাব বাতিল হয়ে যায় বলে খবর।

    এই সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে ইরানি আগ্রাসন আরও বাড়বে বলে মনে করছে ইসরায়েল। পাশাপাশি জাতিসংঘের সিদ্ধান্তের প্রতি তোপ দেগে এই ভোটকে ‘মানহানিকর’ বলে আখ্যায়িত করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সূত্রের খবর, বর্তমানে শুধু ক্যারিবীয় দেশ ডোমেনিকান রিপাবলিকই মার্কিন যুক্তরাষ্ট্রের ইরানি নিষেধাজ্ঞার প্রস্তাব সমর্থন করেছে।

    সূত্রের খবর, প্রস্তাবটি পাস হওয়ার জন্য কমপক্ষে ৯ ভোটের প্রয়োজন ছিল। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্যসহ ১১ সদস্য প্রস্তাবটি এড়িয়ে যায়। চীন ও রাশিয়া প্রস্তাবের জোরালো বিরোধিতা করে।

    এই প্রসঙ্গে শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, নিরাপত্তা পরিষদে আমেরিকার ইরানবিরোধী প্রস্তাব পাস না হওয়ায় আরেকবার প্রমাণিত হয়েছে, ইরানের ওপর চাপ প্রয়োগ করে ও দেশটিকে কোণঠাসা করে ফেলার মাধ্যমে পারস্য উপসাগরের সঙ্কট নিরসন করা সম্ভব হবে না।

    এদিকে ইরানের ওপর থেকে আগামী অক্টোবর মাসে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা ব্যাপক চেষ্টা চালায়। বর্তমানে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির কাছে ইরানকে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার প্রস্তাব দেয় আমেরিকা। সম্প্রতি এই বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের যে অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয় তাতে ট্রাম্প প্রশাসনের প্রস্তাব ভোটাভুটিতেই নাকচ হয়ে যায়।

    এদিকে এই প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় মার্কিন স্টেট সেক্রেটারি মাইক পম্পেওকে। তার কথায়, স্পষ্টতই দেখা যাচ্ছে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তা পরিষদ ব্যর্থ হলো, যা ক্ষমার অযোগ্য। অন্যদিকে এই প্রসঙ্গে কটাক্ষের সুরে জাতিসংঘে চীনা রাষ্ট্রদূত বলেন, ‘একতরফা কোনও বিষয়ই যে সমর্থন যোগ্য নয় তা আরেকবার প্রমাণিত হল।’ সূত্র : ওয়ান ইন্ডিয়া।

    স্বপ্নচাষ/এসএম

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৩০ অপরাহ্ণ | রবিবার, ১৬ আগস্ট ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।