• রবিবার ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    আজ চাঁদ দেখা গেলে আগামীকাল থেকে রোজা

    অনলাইন ডেস্ক

    ২৪ এপ্রিল ২০২০ ৭:৪৯ পূর্বাহ্ণ

    আজ চাঁদ দেখা গেলে আগামীকাল থেকে রোজা

    পবিত্র রমজান মাস আগামী শনিবার নাকি রবিবার থেকে শুরু হবে তা জানা যাবে আজ শুক্রবার সন্ধ্যায়। এ জন্য বৈঠক ডেকেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

    রমজানে দেশের সব মসজিদে তারাবির নামাজ চালু থাকবে। তবে করোনা পরিস্থিতির কারণে এতে ইমাম, মুয়াজ্জিন, দুজন হাফেজসহ মোট ১২ জন মুসল্লি অংশ নেবেন। এ ছাড়া ইফতার মাহফিলের নামে কোনো অনুষ্ঠান করা যাবে না।

    বৃহস্পতিবার বিকেলে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে বিস্তারিত নির্দেশনাসহ আজ শুক্রবার একটি সার্কুলার জারি করা হবে বলেও মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

    এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে সীমিত আকারে দেশের মসজিদগুলোতে তারাবি চালু থাকবে। প্রত্যেক মুসল্লি ঘর থেকে অজু করে আসবেন। অসুস্থ বা সন্দেহভাজন ব্যক্তিরা মসজিদে না এসে ঘরে নামাজ আদায় করবেন। তারাবিতে সর্বোচ্চ ১২ জন মুসল্লি উপস্থিত থাকতে পারবেন।

    বৃহস্পতিবার ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪৪১ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য শুক্রবার মাগরিবের পর (সন্ধ্যা ৭টায়) সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

    সূত্র মতে, শুক্রবার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে শনিবার থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সে ক্ষেত্রে শুক্রবার রাতেই এশার নামাজের পর তারাবির নামাজ পড়া শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে প্রথম সাহিরও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

    অন্যদিকে আজ শুক্রবার চাঁদ দেখা না গেলে শনিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে রবিবার। এ ক্ষেত্রে শনিবার এশার নামাজের পর তারাবির নামাজ পড়া শুরু হবে ও শেষ রাতে খেতে হবে সাহির।

    বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন ও ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ৭:৪৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সম্পদ কেন সাপের মতো

    ১০ জুলাই ২০২০

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।