• বুধবার ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    আইসিসির আরও একটি নিয়মের পরিবর্তন চান নাসের

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৯ জুলাই ২০২০ ১০:০১ অপরাহ্ণ

    আইসিসির আরও একটি নিয়মের পরিবর্তন চান নাসের

    সংগৃহীত

    ১১৬দিন পর ক্রিকেট বল মাঠে গড়ালেও প্রকৃতির রুদ্র রোষের কারণে সাউদাম্পটনের রোজ বোলে ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিন খেলা হলো মাত্র ১৭.৪ ওভার। বাকি দিনের খেলা বৃষ্টির কারণে অনুষ্ঠিত হলো না। বিশেষ করে দিনের শেষভাগে আলোক স্বল্পতার কারণে খেলা বন্ধ করে দিতে বাধ্য হন আম্পায়াররা।

    শুধু ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের এই টেস্টই নয়, আলোক স্বল্পতার কারণে সাম্প্রতিক সময়ে অনেকগুলো টেস্ট ম্যাচই ক্ষতিগ্রস্থ হয়েছে। এ ধরনের ঘটনা ক্রিকেটে প্রায়ই দেখা যায়। যার ফলে টেস্ট ক্রিকেটের আসল সৌন্দর্য্যই যেন নষ্ট হয়ে যায়।

    এ কারণে, ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এবং বর্তমানে ক্রিকেট ধারাভাষ্যকার নাসের হুসেইন দাবি তুলেছেন, এবার আইসিসির উচিৎ ‘ব্যাড লাইট রুল’ পরিবর্তন করা।

    আইসিসি ব্যাড লাইটে খেলার সিদ্ধান্ত নেয়ার ভার পুরোপুরি আম্পায়ারদের ওপর ছেড়ে দিয়েছে। মাঠের আম্পায়াররাই সিদ্ধান্ত নেন, আলোর পরিমাণ কেমন এবং সেই আলোয় খেলা নিরাপদ নাকি ঝুঁকিপূর্ণ। কিন্তু ইংল্যান্ডের হয়ে ৯৬ টেস্টে ৫৭৬৪ রান করা নাসের হুসেইন মনে করেন, আম্পায়াররা ব্যাড লাইট দেখার পর ইচ্ছা করলে খেলোয়াড়দের আরও বেশ কিছুক্ষণ মাঠে রাখতে পারেন।

    নাসের হুসেইন বলেন, ‘এখানে একটি বিষয় আপনি চেষ্টা করে দেখতে পারেন, বিষয়টা হয়তো কারো কারো কাছে নতুন মনে হতেও পারে। লাইট বসানোর জন্য আপনি অনেক টাকা খরচ করতে পারেন। ওই সময়টায় লাইট অন করে দেয়া যায়। বিশেষ করে বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন ঘটলে এমনটা করা যায়, অন্য কোনো সময় নয়। এ কারণেই আমি মনে করি, সময় এসেছে এই নিয়মটা নিয়ে আইসিসিক ভেবে দেখার।’

    নাসের হুসেইন আরও বলেন, ‘তারা হয়তো বলবে, আপনি তো অবসরপ্রাপ্ত খেলোয়াড় এবং পরিসংখ্যান নিয়ে কথা বলছেন। কিন্তু দেখুন, লাইট কিন্তু অন করাই হয়। আপনি যদি, মনে করেন খেলাটাকে বিক্রি করছেন (সম্প্রচারের মাধ্যমে সমর্থকদের কাছে যাওয়া), তাহলে তো খেলোয়াড়দের মাঠে থাকাই শ্রেয়।’

    ব্যাড লাইট আইন এর আগেও বেশ সমালোচনার মুখোমুখি হয়েছিল। ২০১৩ সালের অ্যাশেজ সিরিজে ২২৭ রান তাড়া করার লক্ষ্য ছিল ইংল্যান্ডের। দিনের একেবারে শেষ মুহূর্তে ২৪ বল খেলা বাকি, ইংল্যান্ডের প্রয়োজন ২১ রান। হাতে তখনও ৫ উইকেট। এমন সময়ই আম্পায়াররা খেলা বন্ধ করে দিলেন ব্যাড লাইটের কারণে।

    গত বছর জানুয়ারিতে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট চলাকালীনও একই ঘটনার জন্ম দেয় ব্যাড লাইট আইন। ম্যাচের চতুর্থ দিনের শেষভাগে ব্যাড লাইটের কারণে হঠাৎ আম্পাররা খেলা বন্ধ করে দেয়।

    এ কারণেই সাবেক এবং বর্তমান খেলোয়াড়দের অনেকেই চান, আইসিসির উচিৎ ব্যাড লাইট রুলস পরিবর্তন করা। যে দাবি এবার আবারও তুললেন নাসের হুসেইন।

    স্বপ্নচাষ/এসএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2022 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।