• বুধবার ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  

    অবসর নিয়ে চাপে ‘কষ্ট’ পেয়েছেন মাশরাফি

    স্বপ্নচাষ ডেস্ক

    ০৬ জুন ২০২০ ১১:২২ পূর্বাহ্ণ

    অবসর নিয়ে চাপে ‘কষ্ট’ পেয়েছেন মাশরাফি

    মাশরাফি বিন মর্তুজা

    বিশ্বকাপের পর থেকেই মাশরাফি বিন মর্তুজাকে নিয়ে অবসর নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ে। সংবাদ মাধ্যম, সমর্থক এমনকি খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) মাশরাফিকে আকারে-ইঙ্গিতে অবসর নেয়ার জন্য চাপ দিতে থাকে।

    আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও ওয়ানডে নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। এতদিন এসব নিয়ে চুপ থাকলেও অবশেষে মুখ খুললেন দেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল এই দলনেতা।

    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ম্যানেজমেন্ট দল থেকে বাদ দিতে এবং অবসর গ্রহণে বাধ্য করার জন্য চাপ দিয়েছিল মাশরাফিকে। আর এতে ‘কষ্ট’ পেয়েছেন বলে স্বীকার করলেন তিনি। মূলত গত বিশ্বকাপে সেমিফাইনালে না উঠতে পারার পর থেকেই এই চাপের সূত্রপাত। তারপরও খেলা চালিয়ে গেছেন ঠিকই, কিন্তু গত মার্চে অধিনায়ক হিসেবে নিজের শেষ সিরিজ খেলে ফেলেছেন তিনি।
    ‘ক্রিকবাজ’কে দেয়া সাক্ষাৎকারে মাশরাফি বলেন, ‘সত্যি বলতে কি মনে হচ্ছে সবার মধ্যে আমাকে বিদায় করে দেয়ার তাড়া দেখা যাচ্ছে এবং এটা খুব যন্ত্রণাদায়ক।

    প্রথমত, আমাকে বিদায় জানানোর জন্য তাদের একটা বিদায়ী ম্যাচ আয়োজন করা উচিত ছিল এবং এটা কোনো সাধারণ ম্যাচ নয়- সাধারণ দ্বিপাক্ষিক সিরিজ এক ব্যাপার এবং তাড়াহুড়ো করে একটা বিশেষ ম্যাচ আয়োজন আলাদা ব্যাপার।

    দ্বিতীয়ত, তারা ওই ম্যাচের জন্য ২ কোটি টাকা ব্যয়ের প্রস্তুতি নিয়েছিল। এইদিক থেকে এটাকে সঠিক সিদ্ধান্ত বলা যায় না, কারণ প্রথম শ্রেণির ক্রিকেটের খেলোয়াড়রা যথেষ্ট বেতন পায় না।’

    মাশরাফি বলেন, ‘তারা আমার বেতন নিয়ে কথা বলেছে, তাদের প্রশ্ন কোনো রিটার্ন ছাড়াই কেন বোর্ড আমাকে বেতন দেবে? আমি কি তাহলে ১৮ বছর শুধু টাকার চিন্তা করে খেলেছি? আমি যদি টাকার কথা চিন্তা করতাম, তাহলে আমার হাতে তখন অনেক সুযোগ ছিল। আমি টাকার জন্য ক্রিকেট খেলিনি। শুধু তাই না, তারা গুজব ছড়ায় বিশ্বকাপে নাকি বাংলাদেশ দল সাড়ে ৯ জন খেলোয়াড় নিয়ে খেলেছে। আপনার কি মনে হয়, এটা আমার প্রাপ্য?’

    ‘হয়তো বোর্ড আমাকে ভালোভাবে বিদায় জানাতে চেয়েছিল কিন্তু আপনাকে আমার ব্যাপারটাও ভেবে দেখতে হবে। আমার শ্রীলঙ্কা সফরে যাওয়া নিয়েও কথা হলো। আমি ইনজুরিতে না পড়লে আমি শ্রীলঙ্কা সফরে যেতাম,’ যোগ করেন তিনি।

    ‘হঠাৎ করেই আমাকে বিদায় করে দেওয়ার তাড়া শুরু হয়ে গেল। আমি শুধু এটাই জানি আমি ক্রিকেটের জন্য জীবন উৎসর্গ করেছি, যদিও আমার ভেতরটা ফেটে যাচ্ছিল এবং হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। টাকাই যদি সব হতো, আমি অনেক কিছুই করতে পারতাম, যখন ইনজুরির কারণে আমার ক্যারিয়ার শঙ্কায় পড়ে গিয়েছিল। এমনকি আমি ইন্ডিয়ান সুপার লিগেও (আইসিএল) খেলতে যাইনি, অথচ সেখানে খেলার জন্য ৮ কোটি টাকা অফার করা হয়েছিল। আমি তা করিনি। আমি জীবন দিয়ে ক্রিকেট খেলেছি এবং হয়তো আমি কিংবদন্তি খেলোয়াড় হতে পারিনি, কিন্তু যোগ্য সম্মানটা তো আমার প্রাপ্য।’

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১১:২২ পূর্বাহ্ণ | শনিবার, ০৬ জুন ২০২০

    swapnochash24.com |

    advertisement

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    advertisement
    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
    advertisement

    সম্পাদক : এনায়েত করিম

    প্রধান কার্যালয় : ৫৩০ (২য় তলা), দড়িখরবোনা, উপশহর মোড়, রাজশাহী-৬২০২
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2021 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।