• শুক্রবার ২৩শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ ৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

    শিরোনাম

    স্বপ্নচাষ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে ক্লিক করুন  
    করোনাভাইরাস প্রাদুর্ভাব

    অনলাইন ক্লাসের সম্ভাব্যতা যাচাই করবে ঢাবি

    স্বপ্নচাষ ডেস্ক

    ২১ এপ্রিল ২০২০ ১১:৪৯ অপরাহ্ণ

    অনলাইন ক্লাসের সম্ভাব্যতা যাচাই করবে ঢাবি

    ঢাকা বিশ্ববিদ্যালয়

    করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দীর্ঘ সময় ধরে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার প্রয়োজন হলে অনলাইন ক্লাস পরিচালনা করতে পারে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের অনুপদসমূহের ডিনবৃন্দ অনলাইন ক্লাসের সম্ভব্যতা যাচাই ও প্রযুক্তিগত সুবিধা নিশ্চিতের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

    সোমবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারজ্জামান বিভিন অনুষদের ডিনদের সাথে অনলাইন ভার্চুয়াল মিটিং প্লাটফর্ম জুমের মাধ্যম এক সভায় মিলিত হন। ওই সভায় সাময়িকভাবে অনলাইনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালানোর বিষয়ে আলোচনা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এ বিষয়ে জানানো হয়।

    বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যেন ব্যহত না হয়, সে বিষয়ে করণীয় নির্ধারণ ও র্কমপরিকল্পনা গ্রহণ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। ডিনবৃন্দ সভায় জানান যে, গ্রীষ্মকালীন ছুটি শেষে যদি বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম শুরু করা যায়, তাহলে শিক্ষকবৃন্দ সংশ্লিষ্ট সেমিস্টার বা বার্ষিক পদ্ধতির র্কোসসমূহের অতিরিক্ত ক্লাশ ও ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করে এই অনির্ধারিত ছুটির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে পারবে। তবে উদ্ভূত পরিস্থিতিতে যদি বিশ্ববিদ্যালয়ের ক্লাশসমূহ দীর্ঘ সময় বন্ধ রাখার প্রয়োজন হয়, সেক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে সাময়িকভাবে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার বিষয়টি সভায় আলোচিত হয়। সেই সম্ভাব্যতাকে মাথায় রেখে সংশ্লিষ্ট অবকাঠামো ও প্রযুক্তগিত বিষয়ে (গুগল ক্লাসরুম, জুম, মিট প্রভৃতি) শিক্ষক ও শিক্ষার্থীদের পরিচিত করার প্রয়োজনীতার বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এসব বিষয়ে, ডিনবৃন্দ নিজ নিজ অনুষদের বিভাগসমূহের সাথে সমন্বয় করে অনলাইন শিক্ষা কার্যক্রমের সম্ভাব্যতা যাচাই করবেন এবং প্রযুক্তিগত সুবিধাদির মধ্যে প্রবেশাধিকারের বিষয়টি নিশ্চিত করার পরে এতদসংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’
    পরীক্ষার ফলাফল সংক্রান্ত যে সকল কাজ পরীক্ষা নিয়ন্ত্রক অফিস, সংশ্লিষ্ট বিভাগ ও ইনস্টিটিউটের পরীক্ষা কমিটি সমন্বয় করে চূড়ান্ত করতে পারে সেই কাজগুলো এই বন্ধকালীন সময়ে সমাপ্ত করার জন্য সভা থেকে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানানো হয়। এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস সকল সহায়তা প্রদান করবে।

    ওই সভায় ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের যে সকল বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদ তাদের অস্বচ্ছল শিক্ষার্থীদের সহায়তা প্রদানে এগিয়ে এসেছে সভায় তাদের উদ্যোগের প্রশংসা করা হয়। একইভাবে এই সভা থেকে অন্যান্য বিভাগ, ইনস্টিটিউিট ও অনুষদকেও তাদের অস্বচ্ছল শিক্ষার্থীদের চিহ্নিত করে সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। এ বিষয়ে নিজ নিজ বিভাগীয় অ্যালামনাই এসোসয়িশেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই এসোসিয়েশনের সহায়তা নিতে পারে।
    এছাড়াও সভায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ পর্যন্ত কোভিড-১৯ মোকাবলোয় হ্যান্ড সেনিটাইজার প্রস্তুত, টেলিমেডিসিন সেবা প্রদান, মানসিক স্বাস্থ্যসেবা সংক্রান্ত পরার্মশ কার্যক্রম, টেস্টিং কিট উদ্ভাবন ও টেস্টিং সেবা প্রদানের সদিচ্ছা প্রকাশ, ল্যাব পরিচালনার প্রশিক্ষণ ও পরার্মশ প্রদান প্রভৃতি যে সকল পদক্ষপে নেওয়া হয়েছে সভায় এ সকল উদ্যোগের প্রশংসা করা হয়। এর সাথে খাদ্যাভ্যাসের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দেশের মানুষকে পরামর্শ প্রদানের জন্য পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউিটকে পদক্ষপে গ্রহণের অনুরোধ জানানো হয়।

    সভায় করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশের সমাজ, অর্থনীতি, উন্নয়ন, পরিবেশ, শিক্ষা ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে যে প্রভাব পড়বে সে সকল বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও গবেষকদের সুচিন্তিত মতামত গ্রহণ করার জন্য সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

    স্বপ্নচাষ/আরএস

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৪৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ এপ্রিল ২০২০

    swapnochash24.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  

    সম্পাদক : এনায়েত করিম

    সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: গুরুদাসপুর, নাটোর-৬৪৩০
    ফোন : ০১৫৫৮১৪৫৫২৪ email : swapnochash@gmail.com

    ©- 2020 স্বপ্নচাষ.কম কর্তৃক সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত।